Home খেলা কুলদীপ-কিশাণের কামাল, ৫ উইকেটে প্রথম ওডিআই জয় ভারতের

কুলদীপ-কিশাণের কামাল, ৫ উইকেটে প্রথম ওডিআই জয় ভারতের

by sokalsandhya
0 comment

বার্বাডোজ : ক্যারিবিয়ানদের কার্যত কুপোকাত করলেন কুলদীপ-কিশাণরা। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম একদিনের আন্তর্জাতিকে ৫ উইকেটে জিতল ভারত। প্রথমে ব্যাট করতে নেমে ২৩ ওভারের মধ্যে ১১৪ রানে গুটিয়ে গিয়েছিল ক্যারিবিয়ান ইনিংস। জবাবে ব্যাট করতে নেমে সহজেই ২২.৫ ওভারে ৫ উইকেট খুইয়ে যে লক্ষ্যমাত্রায় পৌঁছে যায় ভারত।
ভারতীয় ব্যাটারদের পক্ষে ইশান কিষাণ (৫২) হাফ সেঞ্চুরি হাঁকান। ওপেন করতে নামা শুবমন গিল (৭), তিনে সূর্যকুমার যাদব (১৯) ও হার্দিক পাণ্ড্য (৫) ব্যাট হাতে বড় রান না পেলেও অল্প রানের লক্ষ্যমাত্রার সামনে ভাল ইনিংস খেলেন ভারতের কিপার-ব্যাটার ইশান কিষাণ। ৪৬ বলে ৭ টি চার ও ১ টি ছক্কার সাহায্যে ৫২ রানের ইনিংস খেলেন তিনি। শার্দুল ঠাকুর (১) ব্যর্থ হলেও রবীন্দ্র জাদেজা (অপরাজিত ১৬) ও সাত নম্বরে ব্যাট করতে নেমে অধিনায়ক রোহিত শর্মা (অপরাজিত ১২) সহজেই বাকি কাজটা সেরে ফেলেন। দুরন্ত জয়ের সুবাদে তিন ম্যাচের একদিনের আন্তর্জাতিক সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল ভারত।

ম্যাচের প্রথম ভাগে ভারতীয় বোলারদের স্পিন-জালে নাজেহাল ক্যারিবিয়ানরা। কুলদীপ যাদব ও রবীন্দ্র জাদেজা জোড়া ঘূর্ণির দাপটে কাত ক্যারিবিয়ানরা। ব্যাটিং বিপর্যয়ের মুখে পড়ে মাত্র ১১৪ রানে অলআউট তারা। ক্যারিবিয়ান ইনিংস ক্রিজে টেকে মাত্র ২৩ ওভারে। কুলদীপ ৪ টি ও জাদেজা ৩ টি উইকেট নেন। ভারতের ওডিআই ক্রিকেট ইতিহাসে এই প্রথমবার স্পিনাররা বিপক্ষের ৭ উইকেট তুলে নিলেন।

মাত্র ৮ ওভারের মধ্যে শেষ ৬ উইকেট খোওয়াত ক্যারিবিয়ানরা। কুলদীপ যাদব মাত্র ৩ ওভার বল করে ৪ উইকেট তুলে নেন। ভারতের চায়নাম্যান বোলারের ৩ ওভারের মধ্যে ২ টিই মেডেন। কুলদীপের চার উইকেটের পাশাপাশি ৩ উইকেট নেন রবীন্দ্র জাদেজা। আর একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের মঞ্চে মুকেশ কুমার, হার্দিক পাণ্ড্য ও শার্দুল ঠাকুর একটি করে উইকেট নেন।

টেস্ট ক্রিকেটে ভারতের জার্সিতে অভিষেকের মঞ্চে ভাল পারফরম্যান্স ও মহম্মদ সিরাজের চোটের জেরে ক্যারিবিয়ানদের বিরুদ্ধে প্রথম একদিনের আন্তর্জাতিকে ভারতের হয়ে অভিষেকের সুযোগ চলে আসে বাংলার মুকেশ কুমারের কাছে। ওডিআইতে মেডেন দিয়ে কেরিয়ার শুরু করেন তিনি। ৫ ওভার হাত ঘোরানোর মাঝে একটি উইকেটও তুলে নেন তিনি। দীর্ঘক্ষণ ধরে ভারতীয় পেসারদের আক্রমণ সামলে ধীর গতিতে রানের ধারা এগিয়ে নিয়ে যাচ্ছিলেন ক্যারিবিয়ান ব্যাটাররা। কিন্তু ভারতের স্পিন জুটি আক্রমণে আসার পরই কার্যত তাসের ঘরের মতোই ভেঙে পড়ে তাঁদের ব্যাটিং লাইন আপ। যার পর অল্প রানের লক্ষ্যমাত্রা সহজেই পৌঁছে যায় ভারতীয় দল।

You may also like

Leave a Comment

SOKAL SANDHYA is the Best Newspaper and Magazine 

Edtior's Picks

Latest Articles

Are you sure want to unlock this post?
Unlock left : 0
Are you sure want to cancel subscription?
-
00:00
00:00
Update Required Flash plugin
-
00:00
00:00